Bartaman Patrika
বিদেশ
 

চীনের ৬০ হাজার সেনা জড়ো
লাদাখ সীমান্তে, দাবি মার্কিন কর্তার

লাদাখ সহ ভারতের উত্তর সীমান্তজুড়ে ৬০ হাজার সেনা মোতায়েন করেছে চীন। বারংবার দ্বিপাক্ষিক আলোচনা সত্ত্বেও বেজিংয়ের এই আগ্রাসী মনোভাবের কোনও পরিবর্তন হয়নি। যা শুধু ভারত নয়, তাদের বন্ধুরাষ্ট্রগুলির কাছেও একটি চ্যালেঞ্জ হয়ে উঠেছে। শুক্রবার এমনই মন্তব্য করেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। ভারতের সীমান্তে লালফৌজের তৎপরতা নিয়ে এর আগেও সরব হয়েছে আমেরিকা।
বিশদ
হার্ভার্ড বিজনেস স্কুলের ডিন
ভারতীয় বংশোদ্ভূত শ্রীকান্ত 

ভারতীয় বংশোদ্ভূতদের মুকুটে আরও একটি সাফল্যের পালক। হার্ভার্ড বিজনেস স্কুলের (এইচবিএস) ডিন পদে যোগ দিচ্ছেন শ্রীকান্ত দাতার। তিনি নীতিন নোহরিয়ার স্থলাভিষিক্ত হবেন। এই নিয়ে পরপর দুই ভারতীয়-মার্কিন শিক্ষাবিদ শতবর্ষ প্রাচীন এই প্রতিষ্ঠানে ডিন হিসাবে কাজ করতে চলেছেন। ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের একাদশতম ডিন হচ্ছেন শ্রীকান্ত। 
বিশদ

11th  October, 2020
ট্রাম্প-বিডেনের দ্বিতীয় বিতর্ক বাতিল 

সত্যি হল আশঙ্কা! বাতিল হয়ে গেল দ্বিতীয় ‘প্রেসিডেন্সিয়াল ডিবেট’। ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনের সঙ্গে মুখোমুখি বিতর্ক চেয়েছিলেন কোভিড ‘জয়ী’ বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। রাজি হয়নি কমিশন অব প্রেসিডেন্সিয়াল ডিবেট (সিপিডি)। প্রস্তাব দেওয়া হয় ভার্চুয়াল বিতর্কের। নাকচ করে দেন ডোনাল্ড ট্রাম্প। এই টানাপোড়েনের মধ্যেই দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্ক বাতিল করার কথা ঘোষণা করল ডিবেট কমিশন।  
বিশদ

11th  October, 2020
বিশ্বে সংক্রমণ শুরু হলেও চীনই প্রথম
করোনার তথ্য প্রকাশ্যে আনে: বেজিং 

বেজিং: প্রায় গোটা একটা বছর। করোনা ভাইরাসের তাণ্ডব অব্যাহত। দুনিয়াজোড়া মৃত্যু মিছিলও চলছে। এই মারণ ভাইরাসের সংক্রমণ সংক্রান্ত তথ্য গোপন করার অভিযোগে শুরু থেকেই কাঠগড়ায় চীন।  
বিশদ

11th  October, 2020
খিদের জ্বালা মিটিয়ে নোবেল শান্তি
পুরস্কার পেল ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম

খাবারেই ‘শান্তি’। ক্ষুধার্তের মুখে খাবার তুলে ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত হল ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম’ (ডব্লুএফপি)। এই সংস্থার অধীনে ক্ষুধার বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের আপসহীন লড়াইকেই কুর্নিশ জানাল নোবেল কমিটি। এদিন অসলোতে শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করেন কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসন। তিনি বলেন, বিভিন্ন দেশে যুদ্ধ ও সংঘাত লাগাতে ক্ষুধাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।
বিশদ

10th  October, 2020
করোনা আতঙ্ক উড়িয়ে মুখোমুখি
বিতর্ক চান ট্রাম্প, ধন্দে বিডেন 

করোনা অতীত। আতঙ্ক পাশে সরিয়ে ফের নির্বাচনী প্রচারে মন দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। শনিবার ফ্লোরিডার সমাবেশে যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি। পরদিন পেনসেলভেনিয়ায় যোগ দিতে পারেন আরও একটি সমাবেশে। বিদায়ী প্রেসিডেন্টের দাবি, চিকিৎসকরা তাঁকে প্রচারে নামতে গ্রিন সিগন্যাল দিয়েছেন। 
বিশদ

10th  October, 2020
সন্ত্রাস ইস্যুতে আরও সঙ্কটে পড়তে পারে পাকিস্তান, মনে করছে আন্তর্জাতিক মহল 

 এমনিতেই বিরোধীদের এগারো দলের জোটের চাপে নাকানিচোবানি খেতে হচ্ছে ইমরান খানের সরকারকে। বিশদ

10th  October, 2020
মিশিগানের গভর্নরকে অপহরণের ছক বানচাল, ধৃত ১৩ 

 আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন। চলছে জোর প্রচার। এরই মধ্যে বড়সড় নাশকতার ছক বানচাল করল সে দেশের গোয়েন্দা সংস্থা। বিশদ

10th  October, 2020
করোনায় আক্রান্ত হওয়া ভগবানের আশীর্বাদ, মন্তব্য ডোনাল্ড ট্রাম্পের
আরও কঠোর এইচ-১বি ভিসার বিধি

হোয়াইট হাউসে ঢুকেই মাস্ক খুলে দিয়েছিলেন। এবার করোনায় আক্রান্ত হওয়াকে ঈশ্বরের আশীর্বাদ বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি তিনি ও ফার্স্ট লেডি মেলানিয়া মারণ ভাইরাসের শিকার হয়েছিলেন। ট্রাম্প নিজেই ট্যুইট করে সেকথা জানান। চিকিত্সক ও বিশেষজ্ঞদের পরামর্শে সেনা হাসপাতালেও ভর্তি হয়েছিলেন প্রেসিডেন্ট।
বিশদ

09th  October, 2020
অতিথি সমারোহে বিয়ে
করোনাকালে  দিশা  দেখালেন
ভারতীয় বংশোদ্ভূত নবদম্পতি

বিলাসবহুল রিসর্টে বিয়ের আসর। ছাঁদনাতলায় বর-কনেকে ঘিরে হাতেগোনা পরিজন। এই দৃশ্য তো নেহাতই আনুষ্ঠানিক বিধি মেনে করা। বিয়ের আসল উদযাপন তো শুরু হয়েছে বাইরে। ঘাসে ছাওয়া সুদৃশ্য, বড়সড় লন। সেখানে সার বেঁধে দাঁড়িয়ে একটার পর একটা গাড়ি। পাত্র-পাত্রী দু’তরফের কাছের মানুষ, বন্ধুরা যে যার গাড়িতে বসে চোখ রেখেছেন জায়ান্ট স্ক্রিনে। বিয়ের মাঙ্গলিক অনুষ্ঠানের প্রতিটি মুহূর্ত ফুটে উঠেছে বিশাল পর্দায়।
বিশদ

09th  October, 2020
ব্যক্তিসত্তাকে সর্বজনীন করেই
সাহিত্যে নোবেল লুইস গ্লুকের

২০২০ সালে নোবেল পুরস্কারে মহিলাদেরই জয়জয়কার। পদার্থবিদ্যা ও রসায়নের পর এবার সাহিত্য। এই বিভাগেও সেরার শিরোপা পেলেন এক মহিলা। সাহিত্যে নোবেলজয়ী এই মার্কিন কবির নাম লুইস গ্লুক। সাত সদস্যের নোবেল কমিটি তাঁকে মনোনীত করার পর জানিয়েছে, কাব্যিক অভিব্যক্তির সঙ্গে সাবলীল সৌন্দর্যবোধের মিশেলে ব্যক্তিসত্তাকে সর্বজনীন করে তুলেছে তাঁর লেখনী। পেশায় ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্লুক ১৯৪৩ সালে নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন।
বিশদ

09th  October, 2020
চেনা ছকে ডোনাল্ড ট্রাম্পকেই
‘কোভিড’ আক্রমণ কমলার

বেশ খুশি সায়ু ভোজ‌ওয়ানি। ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্ক নিয়ে ক’দিন ধরেই ভীষণ উত্তেজিত ছিলেন। বৃহস্পতিবারের সভামঞ্চে কমলা হ্যারিসের দাপট দেখে মেজাজটা বেশ ফুরফুরে। বললেন, ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হ্যারিসের মনোনয়ন নিয়ে অনেকে ভ্রূ কুঁচকেছিলেন। জো বিডেন কোনও ভুল করেননি। আজকের বিতর্ক সভা থেকেই তা স্পষ্ট। সাউথ এশিয়ান ইয়ুথ অ্যাকশন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ভোজ‌ওয়ানির মতে, কমলা হ্যারিসের ভূমিকায় উচ্ছ্বসিত এশীয় আমেরিকানরা।
বিশদ

09th  October, 2020
পেন্স উপলক্ষ, কমলার লক্ষ্য
কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 

প্রস্তুতিপর্ব শেষ। তৈরি নয়া রণকৌশলও। দুই ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীর তর্কযুদ্ধ যে আজই। তাই শুধু মার্কিন মুলুক নয়, প্রায় গোটা দুনিয়ার নজর আটকে উটাহের সল্টলেক সিটিতে। কমলা হ্যারিস বনাম মাইক পেন্স। নতুন কৌশল দুই শিবিরেরই। এক পক্ষ রক্ষণাত্মক, আর দ্বিতীয় আগ্রাসী। দুই ক্ষেত্রেই কারণ একটাই—ডোনাল্ড ট্রাম্প।  বিদায়ী প্রেসিডেন্ট করোনার স্পাইকে আটকে যেতেই ছক বদলে ফেলেছে ডেমোক্র্যাট শিবির। বিশদ

08th  October, 2020
দুরারোগ্য রোগে জিনথেরাপির দিশা
রসায়নে নোবেল জয় দুই বিজ্ঞানীর 

এইডসের মতো মারণ রোগের হাত থেকে বাঁচতে দু’বছর আগেই জিনের কাটা঩ছেঁড়ায় দিশা দেখিয়েছিলেন চীনা বিজ্ঞানী ডাঃ হি জায়ানকুই। জন্ম দিয়েছিলেন বিশ্বের প্রথম ‘জিন এডিটেড’ শিশুর। এই আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে নিন্দা কুড়িয়েছিলেন তিনি। একথা মানতে হবে যে তাঁর হাত ধরেই ২০১৮ সালে ‘ক্রিসপার’ (সিআরআইএসপিআর) পদ্ধতির কথা প্রথম জেনেছিল বিশ্ববাসী। চিকিৎসা বিজ্ঞানে এই পদ্ধতির...  বিশদ

08th  October, 2020
জাপানের বিদেশমন্ত্রীর
সঙ্গে বৈঠক জয়শঙ্করের 

নয়াদিল্লি: চীনের চোখ রাঙানি রুখতে টোকিওতে বৈঠকে বসেছেন ভারত, জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী। চার দেশ আনুষ্ঠানিকভাবে জোট গঠন না করলেও যা ‘চর্তুদেশীয় অক্ষ’ বা ‘কোয়াড’ নামে পরিচিত। বুধবার জাপানের বিদেশমন্ত্রী তোসিমিতসু’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।   বিশদ

08th  October, 2020

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু
১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক আব্বাসউদ্দিনের জন্ম
১৯০৪ – স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্র নাথ দাসের জন্ম
১৯২০ – ভারতীতের ১০ম রাষ্ট্রপতি কে. আর. নারায়ানানের জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারার জন্ম
১৯৮৪: ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্ম
১৯৮৬: অস্ট্রেলিয়ার ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৫.১২ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮৫.৭৬ টাকা ৮৮.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  October, 2020

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী ৩/১৩ দিবা ৬/৫৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৯/২৯ রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/৪০/১৮, সূর্যাস্ত ৫/১/৪৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৪ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। পূর্বাহ্ন ৬/৫৭ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। 
৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী দিবা ১১/৫৭। পূর্বষাঢ়া নক্ষত্র দিবা ৬/৫১। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৩। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৩ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪২ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। দিবা ৮/৩২ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ, স্থাপন। রাত্রি ১০/৫৮ গতে ১১/৪৬ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 
৫ রবিয়ল আউয়ল। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: কর্মে অধিক মনোনিবেশ করতে হবে। ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন 
১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক ...বিশদ

04:28:18 PM

আইপিএল: ৮৮ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ 

11:00:00 PM

আইপিএল: দিল্লি ৯৬/৬ (১৫ ওভার) 

10:40:09 PM

আইপিএল: দিল্লি ৭৬/৪ (১১ ওভার) 

10:18:29 PM

আইপিএল: দিল্লি ৩৪/২ (৫ ওভার) 

09:48:54 PM